(ভিডিও সহ) খাঁটি মধু চেনার উপায়ঃ ফ্রিজিং পরীক্ষার সঠিক তথ্য

অনেকেই ফ্রিজিং পরীক্ষার মাধ্যমে খাঁটি মধু এবং ভেজাল মধু নির্ণয় করে থাকেন। কিন্তু অধিকাংশ মানুষই জানেন না যে, এই ফ্রিজিং পরীক্ষার মাধ্যমে আসল-নকল মধু চেনা সম্ভব নয়। কেনো সম্ভব নয় কি জন্য সম্ভব নয় বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

খাঁটি মধু চেনার উপায় – আগের পরীক্ষা গুলোঃ

freezing porikkha, khati modhu chenar upay, honey purity test

খাঁটি মধু চেনার উপায় – ফ্রিজিং পরীক্ষা কি ভাবে করতে হয়?

ফ্রিজিং পরীক্ষা খুবই সহজ। বিভিন্ন সাইট এবং ভিডিও তে বলা হচ্ছে যে, মধু ফ্রিজে রেখে দিতে হবে এবং তারপর দেখতে হবে মধু জমে গেছে কি না? যদি জমে যায় তাহলে ভেজাল আর যদি না জমে তাহলে খাঁটি। কিন্তু প্রকৃত সত্য এবং সঠিক কথা হচ্ছে ফ্রিজিং পরীক্ষার দিয়ে খাঁটি বা ভেজাল চেনা সম্ভব নয়। তার কারণ, কিছু খাঁটি মধু আছে যেই গুলা ফ্রিজে জমে যায়, আবার কিছু ভেজাল মধুও আছে যেইগুলা ফ্রিজে জমে যায়। অপরদিকে কিছু খাঁটি মধু আছে যেই গুলা ফ্রিজে জমে না, আবার কিছু ভেজাল মধুও আছে যেইগুলা ফ্রিজে জমে না। তাহলে আপনারা কি বুঝলেন? আরও বিস্তারিত জানতে নিচের ভিডিও টি দেখুন।

খাঁটি মধু চেনার উপায়ঃ ফ্রিজিং পরীক্ষা – মধু বিক্রেতা আলামিন

Source: https://www.youtube.com/channel/UC7ekgfRfmDvw0UD9HrmtRXQ

বিঃদ্রঃ ফ্রিজিং পরীক্ষা এর ভিডিও এবং সকল তথ্য গুলো আমার ব্যাক্তিগত অবিজ্ঞতা ও গুরুজনদের থেকে জেনে শেয়ার করেছি। তারপরও অবিজ্ঞদের চোখে যদি আমার কোনো ভুল ত্রুটি ধরা পড়ে তাহলে আমাকে অবশ্যই জানিয়ে দেবেন। আমি নিজেকে সংশোধন করে নেবো ইনশাআল্লাহ্‌।

লিখেছেনঃ

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *